যুক্তরাষ্ট্রে বঙ্গবন্ধুর প্রতিকৃতি স্থাপন

বাঙালী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রথম স্থায়ী প্রতিকৃতি স্থপান করা হয়েছে যুক্তরাষ্ট্রের মিশিগান স্টেস্টে। পাথরের তৈরি ৯ ফুট উচ্চতা ও ৫ ফুট প্রশস্তরে এই প্রতিকৃতি স্থাপন করে মিশিগান ষ্টেট আওয়ামী যুবলীগ। হ্যামট্রাম্যাক শহরের বাংলাদেশ এভিনিউতে (কনান্ট) উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মিশিগান ১৪ ডিস্ট্রিকের কনগ্রেসওমেন ব্রেন্ডা লরেন্স।

এই সময় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ৯ ডিস্ট্রিকের মিশিগান স্টেট সিনেট সদস্য পল ওজনো ও ২৮ ডিস্ট্রিকের হাউস অব রিপ্রেসেনটেটিভ লরি স্টোন। প্রতিকৃতি উদ্বোধন করেন যুক্তরাষ্ট্র আওয়ামী যুবলীগের আহবায়ক এ কে এম তারিকুল হায়দার চৌধুরী ১৬ আগস্ট বিকেলে।
ব্রেন্ডা লরেন্স তার বক্তব্যে বলেন, শেখ মুজিবুর রহমানের মতো একজন বিশ্বমানের রাজনৈতিক নেতার প্রতিকৃতি স্থাপন অনুষ্ঠানে থাকতে পেরে নিজেকে সৌভাগ্যবান মনে করছি। তার আদর্শ এখনো বিশ্বের মানুষের কাছে অনুসরনীয়।

অনুষ্ঠানে মিশিগান স্টেট যুবলীগের সভাপতি জাহেদ মাহমুদ বলেন, এ প্রতিকৃতি দেখে আমেরিকায় বেড়ে ওঠা বাংলাদেশি ও আমেরিকার অন্যান্য জাতিগোষ্ঠীর মানুষ বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের গৌরবময় কর্মজীবন সম্পর্কে জানতে আগ্রহী হবে বলে আমার বিশ্বাস।

অনুষ্ঠানের অতিথি এবং যুক্তরাষ্ট্র আওয়ামী যুব লীগ আহ্বায়ক কমিটির সদস্য রিয়াজুল কাদের লস্কর মিঠু জানান, মিশিগান আওয়ামী যুবলীগের মাধ্যমে আমরা একটি ইতিহাস গড়লাম। যুক্তরাষ্ট্রের মাটিতে এটাই প্রথম বঙ্গবন্ধুর স্থয়ী প্রতিকৃতি।

যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক সাইকুল ইসলাম, মিশিগান আওয়ামী লীগ সভাপতি আবদুস শাকূর মাখন, মিশিগান মহানগর আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক শাহীদুর রহমান জাবেদ অনুষ্ঠানে অতিথি হিসেবে বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে আগত অন্তত দুইশত নেতাকর্মী ও দর্শক বঙ্গবন্ধুর প্রতিকুতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। প্রতিকৃতির চার পাশে লাগানো হয়েছে নানান ধরনের ফুলে গাছ। নিরাপত্তার জন্য বসানো হয়েছে দুটি সিসি ক্যামেরা। রয়েছে বৈদ্যুতিক আলোর ব্যবস্থাও।
মিশিগান স্টেট যুবলীগের সভাপতি জাহেদ মাহমুদের সভাপতিত্বে অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সংগঠনের সাধারণ সম্পাদক শেখ বদরুদ্দোজা জুনেদ।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here