চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রশাসক খোরশেদ আলম সুজন

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রশাসক হিসেবে নগর আওয়ামী লীগের সহ সভাপতি খোরশেদ আলম সুজনকে নিয়োগ দিয়েছে স্থানীয় সরকার মন্ত্রণালয়।
চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রশাসক হিসেবে নিয়োগ পেলেন খোরশেদ আলম সুজন

সব জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে অবশেষে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রশাসক হিসেবে নগর আওয়ামী লীগের সহ সভাপতি খোরশেদ আলম সুজনকে নিয়োগ দিয়েছে স্থানীয় সরকার মন্ত্রণালয়।

মঙ্গলবার (৪ আগস্ট) দুপুরে এক সংবাদ সম্মেলনে এই বিষয়টি নিশ্চিত করেছেন স্থানীয় সরকার মন্ত্রী তাজুল ইসলাম।

চসিক প্রশাসক মনোনীত হওয়ার পর এক তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় খোরশেদ আলম সুজন বলেন, ‘আমি খুবই খুশি। মাননীয় প্রধানমন্ত্রীর কাছে আমি কৃতজ্ঞ।’

চট্টগ্রামের উন্নয়নে মহিউদ্দিন চৌধুরীর পথ ধরে এগুবেন জানিয়ে তিনি বলেন ‘এই শহর বাংলাদেশের হৃদপিণ্ড। এই শহরকে এগিয়ে নেয়ার জন্য এবিএম মহিউদ্দিন চৌধুরীর যে স্বপ্ন ছিল আমি চেষ্টা করবো সেটাকে এগিয়ে নিতে।’

চট্টগ্রামের কিংবদন্তি মেয়র এবিএম মহিউদ্দিন চৌধুরীর ঘনিষ্ঠ সহচর খোরশেদ আলম সুজন শহরের বিভিন্ন দূর্ভোগ সমস্যা নিয়ে সব সময় সরব ছিলেন। দীর্ঘদিন ধরে নাগরিকের নানা সমস্যা নিয়ে আন্দোলন করে আসছিলেন তিনি। স্থগিত হওয়া চসিক নির্বাচনে তিনি বাংলাদেশ আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশি ছিলেন।

২০১৫ সালের ২৮ এপ্রিল অনুষ্ঠিত হয় চট্টগ্রাম সিটি করপোরেশনের সর্বশেষ নির্বাচন। মেয়র আ জ ম নাছির উদ্দীনের নেতৃত্বাধীন নির্বাচিত পরিষদের দায়িত্ব নেওয়ার পাঁচ বছর মেয়াদ পূর্ণ হচ্ছে ৫ আগস্ট। গত ২৯ মার্চ চসিক নির্বাচনের তফসিল ঘোষণা করা হলেও করোনাভাইরাসের সংক্রমণ পরিস্থিতিতে সেটা স্থগিত করে নির্বাচন কমিশন।

স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন, ২০০৯-এর ২৫ (১) ধারায় বলা আছে, সিটি করপোরেশন মেয়াদোত্তীর্ণ হলে সরকার সিটি করপোরেশন গঠিত না হওয়া পর্যন্ত এর কার্যক্রম সম্পাদনের উদ্দেশ্যে একজন উপযুক্ত ব্যক্তি বা প্রজাতন্ত্রের কর্মে নিযুক্ত কর্মকর্তাকে প্রশাসক হিসেবে নিয়োগ দিতে পারবে।

একই আইনের ২৫ (২) ধারায় বলা হয়েছে, সরকার প্রয়োজনবোধে যথাযথ বলে বিবেচিত হয়— এমন সংখ্যক সদস্য সমন্বয়ে গঠিত কমিটিকে প্রশাসকের কর্মসম্পাদনে সহায়তার জন্য নিয়োগ করতে পারবে।

আর ২৫ (৩) ধারায় বলা হয়েছে, প্রশাসক এবং কমিটির সদস্যরা যথাক্রমে মেয়র ও কাউন্সিলরের ক্ষমতা প্রয়োগ এবং দায়িত্ব পালন করতে পারবেন।

ঈদুল আজহার ছুটি শেষে অফিস খোলার প্রথম দিনেই এই বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা দিল স্থানীয় সরকার মন্ত্রণালয়।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here