অনলাইন নিউজ পোর্টালের নিবন্ধন আগামী সপ্তাহে

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ
তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ জানিয়েছেন, আগামী সপ্তাহ থেকে অনলাইন নিউজ পোর্টালের নিবন্ধন দেয়া শুরু হবে। আগের মত কাউকে নাম সর্বস্ব অনলাইন পত্রিকা করতে দেয়া হবে না জানিয়ে মন্ত্রী বলেন, অনেক সময় দেখা যায়, একটি ঘরের মধ্যে বসে কয়েকজন মিলে একটা অনলাইন পত্রিকা চালু করে দেয়। নিবন্ধনের পর থেকে এভাবে আর অনলাইন পত্রিকা চালানো যাবে না। কাউকে করতে দেয়া হবে না।

সোমবার (২ডিসেম্বর) দুপুরে সচিবালয়ে নিজ দপ্তরে সাংবাদিকদের তিনি এ কথা জানান।

তথ্যমন্ত্রী বলেন, আগামী সপ্তাহ থেকেই আমরা অনলাইন পত্রিকাগুলোর নিবন্ধন দেয়া শুরু করব। তবে এই প্রক্রিয়া বেশ কিছুদিন চলবে। কারণ প্রায় সাড়ে তিন হাজারেরও বেশি অনলাইন পত্রিকা রয়েছে। তাই এতো পত্রিকার ইনভেস্টিগেশন সহজ কাজ নয়।

হাছান মাহমুদ বলেন, বাংলাদেশে যে অনলাইনগুলো আছে সেই অনলাইনগুলোকে নিবন্ধনের আওতায় আনার জন্য দরখাস্ত আহ্বান করেছিলাম। আমাদের তথ্য মন্ত্রণালয়ে ৩ হাজার ৫৯৭টি দরখাস্ত জমা পড়েছে।

মন্ত্রী জানান, স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, তারা আগামীকালের মধ্যে যে কয়েকশ অনলাইনের তদন্তকাজ শেষ করেছে সেগুলো পাঠিয়ে দেবে।

তিনি জানান, প্রক্রিয়া শেষ হওয়ার পর যেগুলো নিবন্ধিত হবে না সেগুলোর বিরুদ্ধে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হবে।

হাছান মাহমুদ বলেন, ভবিষ্যতে কেউ চাইলে অনলাইন পত্রিকা চালু করতে পারবে। তবে এক্ষেত্রে তাকে একটি প্রক্রিয়ার মাধ্যমে অনুমোদন নিয়েই করতে হবে। এখন যেমন একটি দৈনিক পত্রিকা বের করতে নামের ক্লিয়ারেন্স এবং একটি অনুমতি নিতে হয় ঠিক একই প্রক্রিয়া অনুসরণ করে আগামীতে অনলাইন পত্রিকা চালু করতে হবে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here