ম্যানুয়াল পদ্ধতিতে নামজারির আবেদন গ্রহণ করা হবেনা: ভূমিমন্ত্রী

ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী
ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী
ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী এমপি বলেছেন, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদ্যাপনের বছরই ভূমি অফিসে নামজারির আবেদন প্রক্রিয়া সম্পূর্ণ ডিজিটালাইজড হয়ে যাবে। এরপর, নামজারির জন্য কোন ম্যানুয়াল আবেদন গ্রহণ করা হবেনা। অনলাইনে আবেদন করতে হবে

পর্যায়ক্রমে অন্যান্য ভূমি সেবা ডিজিটালাইজেশনের আওতায় নিয়ে এসে সম্পূর্ণ ‘অটোমেটেড পেপারলেস’ ভূমি ব্যবস্থাপনা গড়ে তোলা হবে।

মন্ত্রী ২৮ নভেম্বর ঢাকার নীলক্ষেতে অবস্থিত ভূমি প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রে আয়োজিত বেসিক ভূমি ব্যবস্থাপনা কোর্সে অংশগ্রহণকারী সহকারী কমিশনার(ভূমি)’দের সাথে আয়োজিত মতবিনিময় সভায় এ কথা বলেন। এ সময় প্রশিক্ষণ কেন্দ্রের পরিচালক মো আব্দুল হাই উপস্থিত ছিলেন।
প্রশিক্ষণার্থী কর্মকর্তাদের দিকনির্দেশনা দিয়ে ভূমিমন্ত্রী বলেন, অধস্তন কর্মকর্তা- কর্মচারীদের বুদ্ধিদীপ্ত নেতৃত্ব দ্বারা পরিচালনা করতে হবে। তারা যেন কোন সমস্যায় ফেলতে না পারে কিংবা বিপথে পরিচালনা করতে না পারে, সে ব্যাপারে লক্ষ্য রাখতে হবে।
সাইফুজ্জামান চৌধুরী আরও বলেন, সরকারি কর্মকর্তা -কর্মচারীরা যেন ভালো থাকে সেজন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণকর্মচারীদের বেতন বৃদ্ধি করেছেন। কাজেই গণকর্মচারীরা জনগণের সেবক হিসেবে কাজ করবেন। তিনি বলেন, বর্তমান সরকার দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি গ্রহণ করেছে। তাই, কেউ দুর্নীতি করে পার পাবে না।
প্রশিক্ষণ শেষে কর্মস্থলে গিয়ে নবনির্মিত উপজেলা ও ইউনিয়ন ভূমি অফিসগুলো বুঝে নিতে এসিল্যান্ডদের এ সময় তিনি নির্দেশ প্রদান করেন ।
উল্লেখ্য, এ বছরের ১ জুলাই হতে আনুষ্ঠানিকভাবে সারাদেশের ৪ শত ৮৫টি উপজেলা ভূমি অফিস ও সার্কেল অফিসে এবং ৩ হাজার ৬ শত ১৭ টি ইউনিয়ন ভূমি অফিসে ই-নামজারি কার্যক্রম বাস্তবায়িত হয়েছে। কিছু কিছু অঞ্চলে ইন্টারনেট সংযোগ ও বিদ্যুৎ সংযোগ অপ্রতুল হওয়ার কারণে অনলাইনের বদলে ম্যানুয়াল আবেদনপত্র গ্রহণ করা হচ্ছে। ই-নামজারি কার্যক্রমের মাধ্যমে ইতোমধ্যে ১ কোটির অধিক আবেদনকারীকে সেবা প্রদান করা হয়েছে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here