জেনে নিন আজকের বাজার দর

শীতের সবজি
শীতের সবজি

চট্টগ্রামের বাজারগুলোতে শীতের সবজির সরবরাহ বেড়েছে। তবে সে তুলনায় কমেনি দাম। পেপে ও মিষ্টি কুমড়া ছাড়া এখনও অধিকাংশ সবজির দাম ৬০ টাকার ওপরে। টাটকা সবজির দাম বিক্রেতারা হাঁকাচ্ছেন আরও বেশি। মঙ্গলবার (২৬ নভেম্বর) চট্টগ্রামের চকবাজার, বক্সির হাট, কাজিরদেউড়ির বাজার ঘুরে ক্রেতা ও বিক্রেতাদের সঙ্গে কথা বলে এ তথ্য জানা গেছে।

ক্রেতারা বলছেন, অধিকাংশ সবজির দাম নাগালের বাইরে। গত দেড় মাস ধরে শিম, ফুলকপি, বাঁধাকপি, মুলাসহ শীতের আগাম সবজি বাজারে বিক্রি হলেও দাম কমছে না। এর মধ্যে শুধু মূলার দাম কিছুটা কমেছে। এখনও এ সবজির কেজি বিক্রি হচ্ছে ১০০ টাকার ওপরে।

শীতের সবজি

ব্যবসায়ীরা বলছেন, শীতের সবজির সরবরাহ বাড়লেও পাইকারিতে বেশি দামে কিনতে হচ্ছে। ফলে কমে দামে বিক্রি করতে পারছেন না তারা। তবে আগামী সপ্তাহে সব সবজির দাম কমবে বলে জানান ব্যবসায়ীরা।
বাজার ঘুরে দেখা যায়, বাজারে ধনেপাতার কেজি ১৫০-২০০ টাকা, কাচামরিচ প্রতি কেজি ৮০ টাকা, শিমের দাম মানভেদে ৮০ হতে ১২০ টাকা, মূলা ৪০ টাকা, আধাপাকা টমেটো ১২০, কাঁচা টেমেটো ৮০, ফুলকপি ১০০টাকা, বাঁধাকপি ৬০টাকা, বেগুন ৭০-৮০ টাকা, করলা ১২০, নতুন আলু ১০০, শশা ১০০, গাজর ১৪০ ও শালগম ৮০, পেপে ৩০, লেবুর হালি ২০, সবুজ বরবটি ৮০, লাল বরবটি ১০০ টাকায় বিক্রি হচ্ছে। অন্যদিকে মিষ্টি কুমড়া ৪০ টাকা, প্রতি কেজি লাউ ৪০, জালি কুমড়া ৫০, চিচিঙ্গা ৮০, ঢেঁড়শ ৬০ টাকা, কচুর লতি ৬০, ধুন্দল ৬০ ও কচুরমুখি ১২০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। এছাড়া লাউ শাক আঁটিতে ৩০, ডাঁটা শাক ২০, লাল শাক ২০, মুলা শাক২০ , সরিষা ও পালং শাক ২০, পুঁইশাক ৩০, কচু শাক ২০ টাকা দরে বিক্রি হচ্ছে। এছাড়া আদা ১৬০-১৮০, রসুন ১৬০-১৮০ এবং আলু কেজিতে বিক্রি হচ্ছে ২৫-৩০ টাকায়।

মাংসের বাজারে গরু সাড়ে ৫০০-৬০০ টাকা, খাসি সাড়ে ৬০০-৭০০ টাকায় বিক্রি হলেও কিছুটা কমেছে ব্রয়লার মুরগি ও পাকিস্তানি ককের দাম, ১১৫-১৩০ টাকায় মিলছে।

শীতের সবজি
শীতের সবজি

শীতের সবজিসবজি ব্যবসায়ী নুরুল করিম বলেন, তুলনা করলে গত বছরের এ সময় সবজির দাম আরও কম ছিল। বৃষ্টি নেই, শীত পড়তে শুরু করেছে আশা করা হচ্ছে সপ্তাহের ব্যবধানে সব সবজির দাম কমবে।

চকবাজারের সবজি ব্যবসায়ীরা বলেন, নতুন ও টাটকা সবজিতে দাম তো একটু বেশিই পড়ে। সবজির দাম আর বাড়বে না বরং কমবে। একই বাজারের মুরগি ব্যবসায়ী জানান, কেজিতে ১০-২০ টাকা কমেছে মুরগির দাম, বিক্রিও বেড়েছে।

তৈহিদ নামে এক ক্রেতা বলেন, ‘এ দোকান ও দোকান ঘুরছি। কিন্তু সব বিক্রেতা যেন একই সুরে কথা বলছে। দামে হেরফের কম। বেশি সবজি কিনলে হয়তো ২-৪ টাকা কম নিচ্ছেন। অপরদিকে কাচামরিচ, মুরগির দাম কমায় স্বস্তি প্রকাশ করলেও পেঁয়াজের দাম না কমায় ক্ষোভ প্রকাশ করেছেন অধিকাংশ ক্রেতা

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here