শনিবার মধ্যরাতে আঘাত হানতে পারে ‘বুলবুল’

ঘূর্ণিঝড় ‘বুলবুল’
ঘূর্ণিঝড় ‘বুলবুল’

পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড় ‘বুলবুল’ আরও উত্তর-উত্তরপশ্চিম দিকে অগ্রসর হয়ে একই এলাকায় অবস্থান করছে। এটি শনিবার মধ্যরাতের দিকে বাংলাদেশের খুলনা-বরিশাল অঞ্চলের ওপর আঘাত হানতে পারে।

হাওয়ার পূর্বাভাসে বলা হয়, ‘ঘূর্ণিঝড় কেন্দ্রের ৫৪ কিলোমিটারে মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৬২ কিলোমিটার যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ৮৮ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। ঘূর্ণিঝড় কেন্দ্রের নিকটে সাগর বিক্ষুব্ধ রয়েছে।’

চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরসমূহকে ৩ (তিন) নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

একইসঙ্গে উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে অতিদ্রুত নিরাপদ আশ্রয়ে যেতে বলা হয়েছে এবং পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।

এদিকে ঘূর্ণিঝড় ‘বুলবুল’-এর প্রভাবে বিক্ষুব্ধ রয়েছে সাগর। এ কারণে দেশের তিনটি সমুদ্রবন্দর ও কক্সবাজারকে ৪ নম্বর সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে বঙ্গোপসাগরে অবস্থানরত নৌযানগুলোকে।

ঘূর্ণিঝড়ের সর্বশেষ অবস্থান সর্ম্পকে আবহাওয়া অধিদফতর জানায়, সকালে ‘বুলবুল’ চট্টগ্রাম বন্দর থেকে ৭৬৯ কিলোমিটার দক্ষিণ দক্ষিণ-পশ্চিমে, কক্সবাজার থেকে ৭১০ কিলোমিটার দক্ষিণ দক্ষিণ-পশ্চিমে, মোংলা সমুদ্র বন্দর থেকে ৬৬৫ কিলোমিটার দক্ষিণে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৫৫০ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছিল।

আজ (৮ নভেম্বর) সকাল সাড়ে ১০টায় আবহাওয়াবিদ আব্দুর রহমান বলেন, ‘বাংলাদেশের উপকূল থেকে ঘূর্ণিঝড় ‘বুলবুল’ এখনো প্রায় ৭০০ কিলোমিটার দূরে রয়েছে। ঘূর্ণিঝড়টি বাংলাদেশ এবং ভারতের পশ্চিবঙ্গের দিকে ধেয়ে আসছে। এটি হয়তো আগামীকাল শনিবার বা পরশু রবিবার যেকোনো সময় বাংলাদেশ উপকূলে আঘাত হানতে পারে। তবে সময়টি এখনো নির্দিষ্ট করে বলা যাচ্ছে না।’

আবহাওয়া অধিদপ্তরের এক পূর্বাভাসে গতকাল সন্ধ্যায় বলাহয়েছে আগামী ২৪ ঘণ্টায় “পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড় ‘বুলবুল’ আরও উত্তর-উত্তরপশ্চিম দিকে অগ্রসর হয়ে অবস্থান চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৮২০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৭৫৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে, মংলা সমুদ্রবন্দর থেকে ৭৭০ কিলোমিটার দক্ষিণে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৭৪০ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছে।”

আবহাওয়া অধিদপ্তরের এক পূর্বাভাসে বলাহয়েছে, এটি আরও ঘনীভূত হয়ে উত্তর-উত্তরপশ্চিম দিকে অগ্রসর হতে পারে,” উল্লেখ করে পূর্বাভাসে আরও বলা হয়, ‘ঘূর্ণিঝড় ‘বুলবুল’ এর অগ্রবর্তী অংশের প্রভাবে সমুদ্র বন্দরসমূহ, উত্তর বঙ্গোপসাগর ও বাংলাদেশের উপকূলীয় এলাকায় দমকা অথবা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।’

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here