জাবি বন্ধ, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি)। মঙ্গলবার(৫ নভেম্বর) বিকেল সাড়ে ৪টার মধ্যে শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ দেয়া হয়েছে।

দুপুরে এক জরুরি সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার রহিমা কানিজ। বিশ্ববিদ্যালয়ের নতুন প্রশাসনিক ভবনের সম্মেলন কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়।

এর আগে আন্দোলনরতদের উপর হামলার ঘটনা ঘটে। ছাত্রলীগ বিশ্ববিদ্যালয় শাখার নেতাকর্মীরা হামলা চালায় বলে আন্দোলনকারীদের পক্ষ থেকে বলা হয়েছে। হামলায় চার সাংবাদিকসহ ১৫-২০ জন আন্দোলনরত শিক্ষক ও শিক্ষার্থী আহত হয়েছেন। তাদের বিশ্ববিদ্যালয়ের চিকিৎসাকেন্দ্রে ভর্তি করা হয়েছে।

পরে উপাচার্যপন্থী শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও পুলিশের কড়া পাহারায় উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামকে তার বাসভবন থেকে বের করে নিয়ে আসা হয়। এরপর তিনি সংবাদ সম্মেলন করেন।

সংবাদ সম্মেলনে উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম বলেন, তারা তিন মাস থেকে বিভিন্নভাবে বাধা দিচ্ছে। আমাদের চিন্তা করতে হবে কারা, কেন কিভাবে ব্যক্তিগত পর্যায়ে নিয়ে ধ্বংসের দিকে নিয়ে যেতে চায়। একটা মিথ্যা অভিযোগের ভিত্তিতে আমাকে অসম্মান ও অপদস্থ করা হয়েছে। কিন্তু কোনো প্রমাণ ছাড়াই। যদি কোনো প্রমাণ থাকে, যদি প্রমাণ পায় তাহলে যা বিচার হবে তা মেনে নেব।

প্রত্যক্ষদর্শীরা জানান, বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের একটি মিছিল সেখানে আসে। ওই মিছিলে দুই শতাধিক নেতাকর্মী ছিলেন। মিছিল থেকে উপাচার্যবিরোধী আন্দোলনকারীদের ওপর হামলা করা হয়।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here